IPS দিয়ে কম্পিউটার ও টিভি চালান


কম্পিউটার আথবা টিভি চালানোর সময় আপনাকে শুধু ফ্যান বন্ধ রাখতে হবে । না হলে IPS এর পাওয়ার এ কুলাবে না । আমি নিজে বাসায় ৩ ফ্যান ৩ লাইট এর IPS দিয়ে একসাথে  কম্পিউটার , ১ ফ্যান , ৩ লাইট , ল্যাপটপ চার্জ , মোবাইল চার্জ , qubee gigaset চালাই । যা IPS এর লোকদের কথা অনুযায়ী সম্ভব না।
এখন আসল কথায় আসা যাক , কিভাবে করবেনঃ

যা যা লাগবেঃ তার , screw driver , generator switch ( এই সুইচ এর ২ পাশেই on থাকে । অন্যান্য সুইচ এর পিছনে ২ তা নাট থাকে কিন্তু এই সুইচ এর পিছনে ৩ টা নাট থাকে । যেকোনো দোকানে গিয়ে বললেই হবে generator switch দেন যার ২ সাইডই কাজ করে ) ।
পদ্ধতিঃ
১। IPS এর output এ দেখেন একটি সাদা প্লাগ লাগানো আছে । screw driver এর সাহায্যে   প্লুগটি খুলুন এবং চিত্রের মতো ২ প্রান্তে ২ টি তার সংযুক্ত করুন । IPS এর লোকেরা যেই তারটি যুক্ত রেখেছিলেন তা ঐ জায়গা তেই যুক্ত রাখুন ।


২। তারের পরিমাণ এত টুকু রাখবেন যাতে তা IPS থেকে আপনার কম্পিউটার পর্যন্ত যায় । তারের এক প্রান্তে আমরা প্লুগটি লাগিয়েছি এবার অন্য প্রান্তে একটি 3 pin socket লাগাই ( কিভাবে লাগাতে হবে তা নিশ্চুই বলা লাগবে না ) । socket এ multiple plug লাগিয়ে কম্পিউটার বা টিভি এর cable গুলো লাগাই ।
কম্পিউটার , ফ্যান একসাথে চালানো অবস্থায় কারেন্ট চলে গেলে IPS বন্ধ হয়ে যেতে পারে । এর বেবস্থা এখন আমরা করবঃ
১। যেই যেই রুম এ ফ্যান IPS এর সাথে সংযোগ দেয়া সেখানে ইলেক্ট্রিক বোর্ড এ  generator switch লাগাতে হবে । আপনি যেই সুইচটি বোর্ড এ অবেবরিত তা খুলে তার জায়গায় এই সুইচটি বসান । তারপর চিত্রের মত করে এর মাঝ খানের প্রান্তে ফ্যান যেই switch এর সাথে লাগানো সেটার যেই প্রান্তে IPS এর তার লাগান তা থেকে IPS এর তার খুলে সংযুক্ত করুন । উপরের প্রান্তে AC current যেই তার দিয়ে আসছে তা লাগান আর নিচের প্রান্তে IPS এর তারটি লাগান ।

AC current কোন তার দিয়ে আসছে তা নির্ণয় করার জন্য taster use করেন । IPS এর হলুদ তার ঐ খানেই পাবেন ।
ব্যাস কাজ হয়ে গেলো । এখন আপনি generator switch উপরের দিকে দিয়ে রাখলে ফ্যান direct current এ চলবে । current চলে গেলে ফ্যান বন্ধ হয়ে যাবে । আর নিচের দিকে switch দিয়ে রাখলে তা IPS এর সাথে সংযুক্ত থাকবে । current চলে গেলে IPS দিয়ে চলবে । আর ফ্যান on /off করুন আগের switch দিয়েই ।

যা সব সময় করতে হবেঃ
১। কম্পিউটার চালানোর সময় generator switch উপরে দিয়ে রাখবেন । আর যখন চালাবেন না তখন নিচে দিয়ে রাখুন ।
জেনে রাখা ভালঃ
১। IPS over load হয়ে বন্ধ হয়ে গেলে ভয় পাওয়ার কারন নেই। IPS এর কোন ক্ষতি হবে না । IPS এর switch টি press করে off করে আবার on করেন । ঠিক হয়ে যাবে । আর over load কমানোর  জন্য লাইট বা ফ্যান off করুন । তবে overload হবে না কারন আমরা generator switch use করে default হিসেবে main current রাখতেসি ।
সতর্কতাঃ
১। কাজ করার সময় কারেন্ট এর মেইন সুইচ বন্ধ করে নিন। IPS off করে নিন ।
২। সংযোগ গুলো ঠিক মত দিন ।
কেন সম্ভব হয়ঃ

২ ফ্যান ২ লাইট এর IPS এর পাওয়ার সাধারণত 250 W হয়ে থাকে । ২ ফ্যানের পাওয়ার 200 W এর মত । আর desktop এর পাওয়ার দরকার হয় 120-140 W । আমরা ২ ফ্যান বন্ধ রাখলে 200 W পাচ্ছি । সুতরাং বুঝতেই পারছেন কেন কম্পিউটার চালানো সম্ভব হয় ।
ব্যাকআপ ঃ  2 hours +
আমার বাসার IPS এ ৩ ফ্যান ৩ লাইট জ্বালানো যায় । কিন্তু আমি সংযোগ দিয়েছি ৪ ফ্যান ৫ লাইট আর ২ টা socket তো আছেই । যখন যেই রুম এ ফ্যান বা লাইট দরকার তখন সেই রুম এ তা চালাই অন্য রুমের টা বন্ধ করে । আপনারাও চেষ্টা করলে পারবেন ।
উপকার হলে বা কোন সমস্যা হলে কমেন্ট করবেন ।

Comments