গর্ভধারণে অক্ষম করে অতিরিক্ত লবণ


অতিরিক্ত লবণ খাওয়ার কুফল সম্পর্কে অনেকেই কম বেশি জানেন। আরেকটি আতঙ্কিত হওয়ার মতো তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা। নতুন এক গবেষণায় বলা হয়, বেশি মাত্রায় লবণ খাওয়া নারীদের গর্ভের উর্বরতা নষ্ট করতে পারে।

আমেরিকার ইউনিভার্সিটি অব ওয়াইয়োমিং এর গবেষক ডোরি পিটাইনেস্কি বলেন, লবণ গ্রহণের মাত্রা বেশি হলে তা নারীদের সন্তান ধারণের ক্ষমতা নষ্ট করছে বলে গবেষণায়  প্রমাণ মিলেছে। এতে মেয়েদের বয়ঃসন্ধিকাল সঠিক সময়ে আসছে না। এতে করে দৈহিক ও মানসিক সমস্যা দেখা যাচ্ছে। সেইসঙ্গে উর্বরতা নষ্ট হচ্ছে আশংকাজনক হারে।

প্রাথমিক অবস্থায় পরীক্ষায় ইঁদুর ব্যবহার করা হয়েছে। মানুষ যে পরিমাণ লবণ খায় তার চেয়ে বেশি পরিমাণ লবণসমৃদ্ধ খাবার খাওয়ানো হয় ইঁদুরকে। এতে ইঁদুরের বয়ঃসন্ধিকাল উল্লেখযোগ্য সময়ের ব্যবধানে পিছিয়ে পড়ে।

পিটাইনেস্কি জানান, লবণের উপাদান গর্ভের উর্বরতার বিপরীতে কাজ করে। উচ্চ ফ্যাটসমৃদ্ধ খাবার উর্বরতা বৃদ্ধি করে। কিন্তু ইঁদুরকে উচ্চ ফ্যাটের সঙ্গে বেশি পরিমাণ লবণ খাওয়ানোর পরও তাদের উর্বরতা কমে গেছে। কাজেই ফ্যাটের উপকারিতা লবণের কারণে পাওয়া যাচ্ছে না।

আবার লবণ ত্যাগ করাতেও এর সমাধান মেলেনি। কারণ আরেক দল ইঁদুরকে লবণবিহীন খাবার খাওয়ানোর ফলে একই ঘটনা ঘটেছে। তাই সামান্য পরিমাণ লবণ উর্বরতা বৃদ্ধিতে কাজ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, প্রতিদিন ২ হাজার মিলিগ্রামের কম লবণ গ্রহণ করতে হবে। এটি এক টেবিল চামচেরও কম পরিমাণ লবণ। এই পরামর্শ মেনে চলা প্রায় অসম্ভব বলে মনে করেন পিটাইনেস্কি।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষক ড. অ্যাডাম ড্রিউনস্কির মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই পরামর্শ মেনে চলা মানুষের পক্ষে সম্ভব নয়। তাদের গবেষণা বলতে চাইছে, এত বেশি সোডিয়াম খেতে নেই। কিন্তু গাইডলাইন ঠিক করার আগে তা যেন অর্জন করা যায়, সেভাবে প্রস্তুত করা উচিত।

একটি সুষ্ঠু গাইডলাইন উন্নত বিশ্বসহ উন্নয়নশীল এবং অনুন্নত বিশ্বেও দ্রুত প্রতিষ্ঠা করা প্রয়োজন বলে মনে করছেন গবেষকরা। সূত্র : হিন্দুস্তান টাইমস 

Comments